আজ বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০৬:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
«» নাচোলে বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগীতার উদ্বোধন হয়েছে «» চাঁপাইনবাবগঞ্জে জেলা জাসদের উদ্দ্যোগে বিভিন্ন দাবিতে গণমিছিল ও সমাবেশ «» বাংলাদেশ ফুটবল দলকে ফুল দিয়ে শুভেচ্ছা «» শিশু তুহিনের হ’ত্যাকারী বাবার পক্ষে কোনো আইনজীবী লড়বেন না «» বেনাপোল কাস্টম হাউস এখন জয় জয় ধ্বনিতে মুখরিত «» যশোরের শার্শায় এইডস সচেতনতায় করনীয় শীর্ষক আলোচনা সভা «» নাচোলে প্রতিবন্ধি শিশুকে হুইলচেয়ার প্রদান করলেন ইউএনও «» সিরাজগঞ্জ সদরে যমুনায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অপরাধে ০৭ জেলের কারাদন্ডঃ «» গাজীপুরের কালিয়াকৈরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে র‌্যালি «» ভোলাহাটে স্বর্ণকাপ ফুটবল প্রতিযোগীতা উদ্বোধন

গুগলে যোগ দিলেন বাংলাদেশের কৃতি সন্তান আবরার

 

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। আর গুগলে যোগ দিলেন চট্টগ্রামের সন্তান নাদিমুল আবরার। গতকাল (বৃহস্পতিবার) সে ঢাকা ছেড়েছে। শুক্রবার পৌঁছেছে পোল্যান্ডের ওয়ারশ । সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে সে গুগলের ওয়ারশ অফিসে যোগ দিচ্ছে। এর আগে তাকে অবতীর্ণ হতে হয়েছে পরীক্ষায়। পৃথিবীর অনেক নবীণ প্রকৌশলীর মাঝ থেকে লন্ডনে অনুষ্ঠিত নির্বাচনী পরীক্ষার মাধ্যমে গুগল তাকে নির্বাচন করেছে।

আবরার বুয়েট থেকে এবারই গ্র্যাজুয়েশন করেছে। বিষয় ছিল কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং। পাশ করার সাথে সাথে সিংগাপুরের একটি কোম্পানি ও গুগল থেকে তার চাকুরীর অফার আসে। সে গুগলকেই বেছে নেয়।

চট্টগ্রামের সীতাকুণ্ডে তার বাড়ী হলেও বাবার চাকুরির সুবাদে তার শৈশব কেটেছে কুমিল্লায়। তবে আরবী মাধ্যমে পড়ার কারণে সে কৈশোর কাটিয়েছে ফেনীতে। ফেনী তাদের সেকন্ড হোম। ফেনীর জামিয়াতুল ফালাহিয়া মাদ্রাসা থেকে দাখিল (এসএসসি) পাশ করে কুমিল্লায় বাবার কর্মস্থলে ফিরে যান আবরার। এইচএসসি পাশ করেন ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ, কুমিল্লা থেকে। মাদ্রাসায় পড়া কালীন সময়েই গণিত ও বিজ্ঞানের তুখোড় ছাত্র হিসেবে তার নাম ছাত্র-শিক্ষকদের মাঝে ছড়িয়ে পড়ে। এইচএসসি পড়াকালীন সময়ে সে গণিত অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন হয়। বুয়েটে গিয়ে তার কম্পিউটার প্রোগ্রামিংয়ে নেশা লাগে। ইনফরমেটিকস অলিম্পিয়াডসহ বিভিন্ন প্রোগ্রামিং কনটেস্টে সে কৃতিত্ব প্রদর্শন করে। আইওআইয়ের জন্য চুড়ান্ত বাছাইয়ে সিলেক্ট হয়েও সে দুর্ভাগ্যবশত অংশগ্রহন করতে পারেনি।

গ্রাম ছাড়া ঐ রাঙামাটির পথ তার মন ভোলায়। তাই সে পাহাড়-পর্বত আরোহন ও দেখতে ভালবাসে। ক’দিন আগেই ঘুরে এসেছে নেপালস্থ হিমালয়ের অর্ণপূর্ণা বেইস ক্যাম্প ও ভারতস্থ হীমাচলের মানালী পর্বত।

আবরারের দাদা সীতাকুণ্ড থেকে ফেনী অঞ্চলের কিংবদন্তি আধ্যাত্মিক সাধক ও পীর প্রফেসর নূরুল আবছার। তার চাচারা হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. রশীদ আল ফারুকী (খাইরুল বশর), ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এনাম উল হক, সাংবাদিক আক্তার উন নবী ও ডা. নুর মোহাম্মদ। তার বাবা জনাব আব্দুল কাদের, বর্তমানে কুমিল্লা বার্ড-এর পরিচালক।

গ্রামঃ গোপ্তাখালী, মুরাদ পুর, সীতাকুণ্ড

সূত্রঃ অনলাইন

error: Content is protected !!