আজ বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০৭:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
«» নাচোলে বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগীতার উদ্বোধন হয়েছে «» চাঁপাইনবাবগঞ্জে জেলা জাসদের উদ্দ্যোগে বিভিন্ন দাবিতে গণমিছিল ও সমাবেশ «» বাংলাদেশ ফুটবল দলকে ফুল দিয়ে শুভেচ্ছা «» শিশু তুহিনের হ’ত্যাকারী বাবার পক্ষে কোনো আইনজীবী লড়বেন না «» বেনাপোল কাস্টম হাউস এখন জয় জয় ধ্বনিতে মুখরিত «» যশোরের শার্শায় এইডস সচেতনতায় করনীয় শীর্ষক আলোচনা সভা «» নাচোলে প্রতিবন্ধি শিশুকে হুইলচেয়ার প্রদান করলেন ইউএনও «» সিরাজগঞ্জ সদরে যমুনায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অপরাধে ০৭ জেলের কারাদন্ডঃ «» গাজীপুরের কালিয়াকৈরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে র‌্যালি «» ভোলাহাটে স্বর্ণকাপ ফুটবল প্রতিযোগীতা উদ্বোধন

১৯ শে আগস্ট বিকালে আন্দিজান জামে মসজিদ সংলগ্ন মিউজিয়াম পরিদর্শন করলাম:

৬৫০ খ্রিস্টাব্দের দিকে হযরত ওসমান লক্ষ্য করলেন কোরআন শরীফের বিভিন্ন সূরার বিভিন্ন ভাবে উচ্চারণ করা হচ্ছে। একাধিক ভার্সনের কোরআন শরীফ উত্তর আফ্রিকা, ইরান এবং আরবের পার্শ্ববর্তী অন্যান্য দেশে পাওয়া যাচ্ছে। তাই তিনি জিয়াদ ইবনে তাবিতে নেতৃত্বে একটি কমিটি করে সঠিক ভার্সনের কোরআন শরীফ সংকলন করার ব্যবস্থা করলেন। হযরত আবু বকর রাদিয়াল্লাহু তা’য়ালা আনহু এর তৈরি করা ভার্সনকে স্ট্যান্ডার্ড ধরে এই কমিটি কাজ করেছিলেন এবং সঠিক কোরআন শরীফ সংকলন করেছিলেন।
হযরত উসমান রাদিয়াল্লাহু তা’আলা আনহু নিজে হাতে সেই পবিত্র কোরআন শরীফ কপি করেছিলেন। তারই একটি ফটোকপি এই মিউজিয়ামে সংরক্ষণ করা হয়েছে। এখানে দেখানো হলো।
আমি ক্যালিগ্রাফির শৈলী দেখে চমৎকৃত হয়েছি। আমাদের শিক্ষার্থীরা এখান থেকে ক্যালিগ্রাফির তালিম নিতে পারে।

লেখক:এন আই খান।

error: Content is protected !!