আজ বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০৬:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
«» নাচোলে বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগীতার উদ্বোধন হয়েছে «» চাঁপাইনবাবগঞ্জে জেলা জাসদের উদ্দ্যোগে বিভিন্ন দাবিতে গণমিছিল ও সমাবেশ «» বাংলাদেশ ফুটবল দলকে ফুল দিয়ে শুভেচ্ছা «» শিশু তুহিনের হ’ত্যাকারী বাবার পক্ষে কোনো আইনজীবী লড়বেন না «» বেনাপোল কাস্টম হাউস এখন জয় জয় ধ্বনিতে মুখরিত «» যশোরের শার্শায় এইডস সচেতনতায় করনীয় শীর্ষক আলোচনা সভা «» নাচোলে প্রতিবন্ধি শিশুকে হুইলচেয়ার প্রদান করলেন ইউএনও «» সিরাজগঞ্জ সদরে যমুনায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অপরাধে ০৭ জেলের কারাদন্ডঃ «» গাজীপুরের কালিয়াকৈরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে র‌্যালি «» ভোলাহাটে স্বর্ণকাপ ফুটবল প্রতিযোগীতা উদ্বোধন

গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে নবীন বরণ অনুষ্ঠিত

এম শিমুল খান, গোপালগঞ্জ :

গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজের ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। সরকারি বঙ্গবন্ধু কলেজ শাখা ছাত্রলীগ এ নবীনবরণ অনুষ্ঠানের আয়োজনে করে।
রবিবার বেলা ১২টায় সরকারি বঙ্গবন্ধু কলেজ মাঠে অনুষ্ঠিত নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়ামের সদস্য গোপালগঞ্জ-০২ আসনের সাংসদ শেখ ফজলুল করিম সেলিম ও তাঁর কনিষ্ঠ পুত্র কেন্দ্রীয় যুবলীগের কার্যনির্বাহী সদস্য ব্যারিষ্টার শেখ ফজলে নাঈম।
প্রধান অতিথির বক্তব্যে শেখ ফজলুল করিম সেলিম বলেন, গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজ একটি ঐতিহ্যবাহী কলেজ। এ কলেজটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজে সরকারি করন করেছিলেন। এটি একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য সকল প্রচেষ্টা ও নিরলস সাধনা অব্যাহত রয়েছে। আমাদের উদ্দেশ্য একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করা। যার মধ্য থেকে আগামীতে বেরিয়ে আসবে সৎ, নিষ্ঠাবান, দায়িত্বপূর্ণ, সুশৃংখল এবং কর্মজীবনের উপযোগী জ্ঞানসমৃদ্ধ ছাত্রছাত্রীবৃন্দ। আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার নিমিত্তে দেশে উন্নত মানব সম্পদ নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। এসব ছাত্রছাত্রী কর্মজীবনে প্রতিষ্ঠিত হয়ে যদি তাদের পরিবার, সমাজ, দেশ ও সর্বোপরি মানুষের কল্যাণে কিছু করতে পারে তবেই সার্থক হবে আমাদের সব আয়োজন ও প্রয়াস।
এই শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়ার পাশাপাশি নৈতিকতা, মানবিকতা, খেলা-ধুলা, শিক্ষা সফর, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন সহপাঠক্রমিক কর্মকান্ড সম্পন্ন হচ্ছে। সবার সমন্বিত উদ্যোগ ও প্রয়াসেই সরকারি বঙ্গবন্ধু কলেজের গৌরব অক্ষুন্ন থাকবে এ আমার প্রত্যাশা।
এ সময় তিনি ১০তলা একডেমিক ভবন, ৬তলা ছাত্রী হোস্টেল এবং শিক্ষদের জন্য ৬ তলা বিশিষ্ট শিক্ষক ডরমেটরি ভবনের ভিত্তি প্রস্থর স্থাপন করেন।
নবীনবরণ অনুষ্ঠানে সরকারি বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মতিয়ার রহমানের সভাপতিত্বে সরকারি বঙ্গবন্ধু কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি এস এম দ্বীন ইসলাম বক্তব্য দেন।
আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী ইমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু, পৌর মেয়র কাজী লিয়াকত আলী লেকু , সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মিটু জেলা যুবলীগের সভাপতি জি এম সাহাবুদ্দিন আযম, সাধারণ সম্পাদক এম.বি সাইফ, জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক, সরকারি বঙ্গবন্ধু কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নিউটন মোল্যাসহ কলেজের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
সভা শেষে অতিথিবৃন্দ ও ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি ২ হাজার ছাত্র-ছাত্রীদের ফুল দিয়ে বরণ করেন। ১৯৫০ সালে প্রতিষ্ঠিত ইন্টারমিডিয়েট কলেজ হিসাবে আইএ ও আইকম ক্লাস চালু করা হয়। নাম করণ করা হয় কায়েদে আজম মেমোরিয়াল কলেজ। ১৯৫৮ সালে বিএ, ১৯৭০ সালে বিএসসি এবং ১৯৯৬ সালে বিকম ক্লাস চালু হয়। দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু কলেজ নামকরণ করা হয়। ১৯৭১ সালে স্বাধীনতার পরবর্তী কালে কলেজটির নাম করন করা হয় বঙ্গবন্ধু মহাবিদ্যালয়। ১৯৭৪ সালে ১ এপ্রিল কলেজটিকে সরকারি করণ করা হয়। নামকরণ হয় সরকারি বঙ্গবন্ধু কলেজ। গোপালগঞ্জ জেলা সদরে অবস্থিত পশ্চিমে মরা মধুমতি নদী, দক্ষিনে জেলা জজ কোর্ট। কলেজটিতে বর্তমানে ২৬ হাজার শিক্ষার্থী রয়েছে। একাদশ ও ¯œাতক সহ ১৪ টি বিষয়ে অনার্স ও মাস্টার্সের পাঠ দান করা হয়। ২টি ছাত্র হোস্টেল ও ২টি ছাত্রী হোস্টেল ভবন ১০টি পাকা ভবন রয়েছে। নির্মাণাধীন আরও ৩টি ভবনের কাজ চলছে। কলেজে জমির পরিমান ৫.৭০ একর।

error: Content is protected !!