আজ বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২:২৪ অপরাহ্ন
শিরোনাম :
«» সাংবাদিক পরিচয়ে মোটরসাইকেল হাঁকিয়ে তরুণীর মাদক ব্যবসা আটক-৫ «» মুক্তাগাছা আর. কে. সরকারি স্কুলের ৭ম শ্রেণির ছাত্রী উমামা হত্যার বিচারে মুক্তাগাছার সকল সাধারণ শিক্ষার্থীদের পক্ষ হতে মানববন্ধন। «» চাঁপাইনবাবগঞ্জে ১০ হাজার ইয়াবাসহ ২ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৫ «» সৌদি আরবে বাসে আগুন লেগে ৩৫ ওমরাহযাত্রী নিহত «» বাংলাদেশ ফুটবল দলের পারফরমেন্স সত্যিই দুর্দান্তঃ ফিফা সভাপতি «» ঝিকরগাছা গদখালী ইউনিয়ন যুবলীগের কমিটি গঠন «» এক পায়ে সাঁতার কেটেও সেরা পল্লব। «» ভোলাহাটে টেলিটক টাওয়ার নির্মাণের জোর দাবী এলাকাবাসীর «» চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশের উদ্যোগে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতার আয়োজন «» স্বরুপকাঠীতে তিন ব্যবসায়ীকে জরিমানা ভোক্তা অধিদপ্তরের

২৭০০ গণকবর কাশ্মীরে, চারিদিকে লাশ আর লাশ

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর থেকেই বিক্ষোভে ফেটে পড়েছে পুরো কাশ্মীর। আর এই বিক্ষোভকারীদের অনেকেকেই গ্রেফতার করে তুলে নিয়ে গিয়েছিল ভারতীয় বাহিনী। তাদের অনেকেরই কোন খোঁজ মেলেনি। স্থানীয়দের আশঙ্কা তাদের নিয়ে গুম করে দেয়া হয়েছে।

ইন্টারন্যাশনাল পিপলস ট্রাইব্যুনাল অন হিউম্যান রাইটস অ্যান্ড জাস্টিস নামের একটি মানবাধিকার সংস্থা অধিকৃত কাশ্মীরে অজ্ঞাত গণকবরের খোঁজ পাওয়ার কথা জানিয়ে স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে।

কাশ্মীরের প্রধান শহর শ্রীনগরের একটি সংবাদ সম্মেলনে একটি প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি এ দাবি জানিয়েছে।

এতে বলা হয়, দুই হাজার ৭০০ অজ্ঞাত, অশনাক্ত গণকবরে দুই হাজার ৯০০ মরদেহ রয়েছে। উত্তর কাশ্মীরের বান্দিপোরা, বারামুল্লা ও খোপওয়ারা জেলার ৫৫টি গ্রামে এসব কবর রয়েছে।

ক্যালিফোর্নিয়া সেন্টার ফর ইন্টিগ্রাল স্টাডিজের সাংস্কৃতিক ও সামাজিক নৃবিজ্ঞানের অধ্যাপক ড. অঞ্জনা চ্যাটার্জি বলেন, দুই হাজার ৭০০ কবরের মধ্যে দুই হাজার ৩৭৩টি অজ্ঞাত। ১৫৪টি কবরে দুটি করে মরদেহ রয়েছে। আর ২৩টিতে দুটির বেশি লাশ রয়েছে।

তিনি বলেন, এই ২৩টিতে তিন থেকে ১৭টি পর্যন্ত মরদেহ রয়েছে। কাজেই এ নিয়ে ভাবতে সরকার ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে ৩২টি সুপারিশ দিয়েছে সংস্থাটি। অধ্যাপক ড. অঞ্জনা বলেন, মানবতাবিরোধী অপরাধ, যুদ্ধাপরাধ ও গণহত্যার ফলেই মূলত গণকবর রচিত হয়।

error: Content is protected !!