আজ বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০৭:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
«» নাচোলে বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগীতার উদ্বোধন হয়েছে «» চাঁপাইনবাবগঞ্জে জেলা জাসদের উদ্দ্যোগে বিভিন্ন দাবিতে গণমিছিল ও সমাবেশ «» বাংলাদেশ ফুটবল দলকে ফুল দিয়ে শুভেচ্ছা «» শিশু তুহিনের হ’ত্যাকারী বাবার পক্ষে কোনো আইনজীবী লড়বেন না «» বেনাপোল কাস্টম হাউস এখন জয় জয় ধ্বনিতে মুখরিত «» যশোরের শার্শায় এইডস সচেতনতায় করনীয় শীর্ষক আলোচনা সভা «» নাচোলে প্রতিবন্ধি শিশুকে হুইলচেয়ার প্রদান করলেন ইউএনও «» সিরাজগঞ্জ সদরে যমুনায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অপরাধে ০৭ জেলের কারাদন্ডঃ «» গাজীপুরের কালিয়াকৈরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে র‌্যালি «» ভোলাহাটে স্বর্ণকাপ ফুটবল প্রতিযোগীতা উদ্বোধন

ঋণ জালিয়াতির দায়ে ভিয়েতনামে ব্যাংকের সাবেক প্রধানের ফাঁসি!

আন্তর্জাতিক ডেস্ক: ঋণ জালিয়াতির দায়ে ভিয়েতনামে ব্যাংকের সাবেক প্রধানের ফাঁসি! অবৈধভাবে লাখ লাখ ডলার ঋণ অনুমোদন করে সরকারি অর্থ বেহাত করার অভিযোগে ভিয়েতনামের শীর্ষস্থানীয় একটি ব্যাংকের সাবেক মহাপরিচালককে মৃ’ত্যুদ’ণ্ডের রায় দিয়েছেন দেশটির একটি আদালত। একই অভিযোগে ব্যাংকটির আরো বেশ কয়েকজন কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে কা’রাদণ্ড দেওয়া হয়েছে।

ওসান ব্যাংক নামের ওই ব্যাংকের সাবেক মহাপরিচালক নুয়েন সুন সন তহবিল তছরুপ, ক্ষমতার অপব্যবহার ও অর্থনৈতিক অব্যবস্থাপনার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন বলে গত শুক্রবার দেওয়া রায়ে উল্লেখ করা হয়েছে। তবে নুয়েন সুন সনের আইনজীবী এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার কথা জানিয়েছেন।

ওসান ব্যাংক আংশিকভাবে রাষ্ট্রীয় মালিকানাধীন হওয়ায় নুয়েনের বিরুদ্ধে রাষ্ট্রের অর্থ অপব্যবহারের অভিযোগ আদালত সবচেয়ে গুরুত্বের সঙ্গে বিবেচনা করেছে।
বিশ্বের যেসব দেশে মৃ’ত্যুদ’ণ্ডের শাস্তি দেওয়ার হার বেশি ভিয়েতনাম সেগুলোর একটি। কিন্তু এত উচ্চ পর্যায়ের একজন সাবেক কর্মকর্তাকে দুর্নীতির অভিযোগে মৃ’ত্যুদ’ণ্ডের শাস্তি দেওয়ার ঘটনা সম্ভবত এটাই প্রথম।

এর এক দিন আগে একই অভিযোগে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান হান ভান থামকে যাবজ্জীবন কা’রাদ’ণ্ড দেওয়া হয়েছে, যিনি ভিয়েতনামের সবচেয়ে ধনীদের একজন।
শুক্রবার রায় ঘোষণার সময় বিচারপতি তুয়ং ভিয়েত তোয়ান বলেন, ‘থাম এবং সনের আচরণ খুবই উদ্বেগজনক। তাঁরা রাষ্ট্রীয় সম্পদ ব্যবস্থাপনা আইনের গুরুতর লঙ্ঘন করেছেন এবং জনগণের ক্ষোভের কারণ হয়েছেন। এর কঠোর শাস্তি প্রয়োজন।’

ওসান ব্যাংকের মোট ৫১ কর্মকর্তার বিরুদ্ধে প্রায় সাত কোটি মার্কিন ডলার বেহাত করার অভিযোগে এ মামলা হয়। এশিয়ার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর একটি ভিয়েতনামে দুর্নীতির বিরুদ্ধে অভিযান শুরু হওয়ার পর ওসান ব্যাংকের কর্মকর্তাদের এ অর্থ কেলেঙ্কারি প্রশাসনের নজরে আসে। দেশের অর্থনীতি চাঙ্গা করতে ভিয়েতনাম সরকার এ বিষয়টির চূড়ান্ত দেখে নেওয়ার প্রতিশ্রুতি দেয়। এর আগে গত বছরের সেপ্টেম্বরে বড় ধরনের জালিয়াতির দায়ে দেশটির ৩৬ ব্যাংক কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়। সূত্র : বিবিসি, রয়টার্স

error: Content is protected !!